তুমি আর আমি

চলো কোথাও দুজনে বসি অনেক্ষন গল্প করি সামনে একটা পুকুর থাকবে তাতে স্বচ্ছ পানি মাথার উপর সবুজ পাতার ছড়াছড়ি বসবো যেথায় থাকবে তা ঢালু মাঠ সময় গড়িয়ে দুপুর হবে দুপুর গড়িয়ে বিকেল তুমি আমি পাশা পাশি প্রকৃতি দেখবে আমাদের তেষ্টা পোলে পুকুরের আজল পানি ক্ষিধে পেলে নাইবা খেলে কেমন হবে বলত? নাহ, তোমার ক্ষিধে পাবে আর আমি তোমায় না খাইয়ে রাখব? তা কি হয়? চলে যাব ওই পাড়ে‌ আনব সুমিষ্ট ফল তুমি কিন্তু থেকো আমার অপেক্ষায় পাছে না আবার তোমায় হারাই

18 September 2014, 10:22 PM
l
love
comment

তোমায় নিয়ে - ৩

ছোট্ট এক পুকুরের দেখা, স্বচ্ছ তার পানি- দেখেই হাতে তুলে নিলাম- তার মুখে তুলে দিলাম- মুখে নিয়ে মিষ্টি হাসি, সে সাধল তার হাতের পানি- সে কি পানি ছিল? সকল তৃষ্ণা কোথায় যেন হারাল? সে আবার সাধল আমাকে, পানি এগিয়ে দিল আবার, আমার মুখে পানি ছিটিয়ে, দুষ্টু হাসি দিয়ে পালাল সে। পথকে আবারও পেছনে ফেলে দু'জন চললাম অজানা গন্তব্যে, বটের ছায়া, ধানের ক্ষেত, বাবুইয়ের বাসা, সবুজ মাঠ, এগিয়ে চললাম সব পিছে রেখে, চলছি তো চলছি - তাকে পাশে পেয়ে ক্লান্তিকে ভুলেছি।

27 August 2014, 08:40 PM
l
love
comment

তোমায় নিয়ে - ২

বাতাসে তোমার চুল উড়ছে আর একটু পর পরই আমার মুখে ছোঁয়া দিয়ে যাচ্ছে, আমি যে এতে অানন্দিত হচ্ছি তোমার চুলও হয়ত বুঝেছে। কিছু সময় পর পরই তুমি হাসছ- বাকড় গাছটি কোন আড়ালে লুকাল, পথটি কেন বাঁকা হল, সেই পথের ধুলো উড়ে কোথায় গেল, কোন গাছে কোন হলুদ পাখি বসল- আমি মুগ্ধ হয়ে তোমায় শুনছি, আর মনে মনে বলছি- তুমি কি জান, তুমি আমার হলুদ পাখি? তোমার অস্থির চোখের পাতা আমার চোখে প্রজাপতি হয়ে উড়ছে, তোমার গুন গুন গান, পায়ের নূপুর ধ্বনি- সে যেন এক রুপকথা।

26 August 2014, 08:11 PM
l
love
comment

তোমায় নিয়ে

ওই যে দূরের পথটি দেখা যায়, যাবে ওই পথে? গাছগুলোর ছায়ায় হাঁটব, তোমাকে পাশে রেখে। পাখিরা ওইখানে গান গায়, অনেক মিষ্টি সুরে, তুমি আমার সঙ্গী থাকবে, আমি হাঁটব আর দেখব তোমায়, তোমার লাজুক ওই হাসিকে। তোমার সবুজ শাড়ী- হাতে সবুজ চুড়ী, কাজল দেওয়া চোখ দুটো পাগল করবে আমায়। হয়ত তোমাকে উৎসর্গ করে কোন এক গান গাইব তুমি মুগ্ধ নয়নে তাকাবে, কি অসাধারন মূহুর্ত পাব! যেতে যেতে যদি পথ হারাই তবে না হয় আর ফিরব না, তুমি আমার পাশে থাকলে আর কিছুই যে আমি চাইব না।

25 August 2014, 09:57 PM
l
love
comment

তোমার স্মৃতি

তোমার সাথে হেঁটে যাওয়া পথ তোমায় মনে করিয়ে দেয়, আমি চলে যাই আামাদের সময়ে যেন তুমি আছ আমর পাশে, কি অদ্ভুত অনুভুতি, আমি তোমাকে অনুভব করছি! বুকে চাপা একটা ব্যাথা দম বন্ধ হয়ে যাচ্ছে যেন পাশে তাকিয়ে তুমি নেই।

23 August 2014, 06:41 PM
l
love
comment

কাপ্তানের ডায়েরী

"ভাল কয়েকটা দিন কাটল!", কাপ্তান মুখে বড় এক তৃপ্তির হাসি নিয়ে বলল। নাবিকেরা হর্ষধ্বনি দিয়ে বলল, "বহুদিন পর"। "এমন সময় এটার খুবই দরকার ছিল"- কাপ্তান বলে দুরের অস্তমান রবির দিকে তাকিয়ে রইল। যাওয়ার সময় এক নাবিক কাপ্তানকে ধন্যবাদ সূচক কিছু বলে জাহাজের অন্যপ্রান্তে চলে গেল। এভাবে বহুদিন কেটে গেল, কোন ডাঙার সন্ধান না পেয়ে কাপ্তান সহ সকলেই দুশ্চিন্তায় পড়ে গেল। ডাঙা ছাড়া ত আর চলছে না। -----বেশ কয়েক বছর পর----- এক নাবিক মাস্তুল থেকে চিৎকার করে উঠল "ডাঙা, ডাঙা, নতুন দ্বীপ, নতুন দ্বীপ!"। কাপ্তান ছুটে এসে...

28 April 2014, 04:37 PM
l
love
comment

তুমি আমার

বলবনা আকাশের চাঁদ এনে দেব বলবনা রাজকন্যা তুমি, নই আমি রাজ্যের রাজপুত্র সাধ্য নেই দেওয়ার সমুদ্র-নদী পাড়ি। গ্রহণ করবে কি আমার তরী যার নেই কোন বইঠা, ভিড়ব হয়ত কোন লোকারন্যে কিংবা নির্জন দ্বীপ যেথা। পাবে না হয়ত স্বর্গ সুখ প্রাচুর্যের আহামরী, দেব আমার ভালবাসা চাইব তোমার মুখের হাসি।

26 April 2014, 07:12 PM
l
love
comment